রামগঞ্জে বিয়েতে বাদ্য না বাজাতে মাইকিং : ইউপি চেয়ারম্যানের নির্দেশ।

রামগঞ্জ প্রতিনিধি :
লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার দরবেশপুর ইউনিয়নে বিবাহ, আকিকা, জন্মদিনসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে কোনো প্রকার বাদ্যযন্ত্র বাজানো যাবে না। এই আদেশ অমান্য করলে ৫ হাজার টাকা জরিমানা। এই আদেশ দরবেশপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মিজানুর রহমানের।

গত শনি ও রোববার দুই দিন চেয়ারম্যানের লোকজন ‘গণবিজ্ঞপ্তি’ হিসেবে এ বিষয়ে এলাকায় মাইকিং করছেন।

তবে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আবু ইউসুফ বলেন, ‘সামাজিক অনুষ্ঠানে বাদ্যযন্ত্র না বাজানোর কোনো আইন সরকার করেনি। সনাতন ধর্মের লোকজনের বিবাহসহ সামাজিক অনুষ্ঠানে বাদ্যযন্ত্র বাজাতে হয়। তা ছাড়া এ বিষয়ে চেয়ারম্যান কোনো ‘গণবিজ্ঞপ্তি’ জারি করতে পারেন না। এ বিষয়ে খোঁজখবর নেব।’

ইউপির চেয়ারম্যানের স্বাক্ষরিত ওই গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, বিবাহ, আকিকা, জন্মদিনসহ সামাজিক অনুষ্ঠানে কোনো প্রকার বাদ্যযন্ত্র (মাইক, সাউন্ড বক্স, ডেকসেট) বাজানো যাবে না।

দরবেশপুর ইউপির বাসিন্দা আবদুর রশিদসহ আট ব্যক্তি জানান, এলাকার লোকজন বিবাহসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে একটু সাউন্ড বক্স ও ডোল বাজিয়ে আনন্দ করেন। এটি অন্যায়ের কিছু না। কিন্তু চেয়ারম্যানের এই অযৌক্তিক ‘গণবিজ্ঞপ্তির’ বিষয়টি নিয়ে স্থানীয় লোকজন উদ্বিগ্ন।

এ বিষয়ে দরবেশপুর ইউপির চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, ‘এলাকার অনেক বিয়েতে বাদ্যযন্ত্র ও ডোল বাজানো হয়। এলাকার মুরব্বি ও হুজুররা বলেছেন এটা একধরনের কুসংস্কার। এ কারণে গণবিজ্ঞপ্তি জারি করে এলাকায় মাইকিং করিয়েছি।’

Post a Comment

Previous Post Next Post