একজন মন্ত্রীর জন্য চাকরি হারালাম : পীর হাবিব ||

আমার খবর নিয়ে ফেসবুক অনলাইন তোলপাড়। খবর কত বের করেছি! সুলোক সন্ধানির মতোন। রাজনীতির অন্দর মহলের খবর। দুই নয়নের সঙ্গে তৃতীয় নয়ন খুলে দেখেছি রাজনীতি, রাজনীতিবিদ, সমাজ সংসার। দীর্ঘদিন বাংলাদেশ প্রতিদিনে ছিলাম। বন্ধু নঈম নিজাম, শামীম ভাই সহ সহকর্মিদের একটি সুন্দর টিমওয়ার্ক করেছি। কাজ করেছি ইবাদতের মতোন। আমাদের কাজের পরিবেশ ছিল হৃদ্যতার। পরিবেশটা আমি মিস করবো। সহকর্মিদের সংঙ্গে আন্তরিকতার ঘাটতি ছিলনা। বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আমাকে সম্মান স্নেহ দিয়েছেন অনেক। জীবনে দশবারের বেশি চাকরি ছেড়েছি। এইবার প্রথম চাকরিচ্যুত হলাম। কৈশোর থেকে বৈরি স্রোতের বিপরীতে সাঁতার কেটেছি। পাথার কেটে বড় হয়েছি। পেশাদারিত্বের বা বিবেক ও বিশ্বাসের সঙ্গে বিশ্বাস ঘাতকতা করিনি। অহংকার ছিল, এটি ক্ষমতাবানদের প্রতি দেখিয়েছি। দেশ মানুষ, মুক্তিযুদ্ধ অসাম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশের স্বপ্নে কাজ করেছি।
ভলতেয়ারের উক্তি, আমি তোমার মতের সংঙ্গে একমত নাও হতে পারি, কিন্তু তোমার মত প্রকাশের স্বাধীনতার জন্য জীবন দিতে পারি। মনে ঠাই দিয়েই পথ হাটি। ছকে বাধা জীবনের পথ হাটা মানুষ আমি নই। কোন সরকারের কাছেই কোন সুবিধা নেইনি। একজন দাম্ভিক মন্ত্রীর হাত আমার চাকরি খাবার জন্য বড় হতে পারে। সরকারের ভিতর অদৃশ্য শক্তির ছায়ার প্রভাব পরতে পারে। কিন্তু আমি তাদের করুনাই করতে শিখেছি। আমি লড়তে জানি। আল্লাহর উপর অগাধ আস্থা আমার। আমি গরিবের ছেলে ভাই হলেও, চোরের ভাই ছেলে নই। আত্মমর্যাদা খুইয়ে একদিনও চলিনি। আভিজাত্যের জায়গাটায় মানুষ আর দেশ আমার কাছে বড়। আমার সমালোচনা অনেকে করছেন, করুন। আমার প্রতি সহানুভূতি সহমর্মিতা ভালোবাসা জানাচ্ছেন অনেকে। আমি সবার কাছে কৃতার্থ। আমার পথ আমি জানি। এই পথ আমি হারাবো না।

কবি গুরু যে বলে দিয়েছেন ‘সত্য সে যে কঠিন, কঠিনেরে ভালবাসিলাম আমি, কারণ সে করেনা বঞ্চনা’। দেশ বিদেশ থেকে আমার স্বজনরা, ভাই বোন, প্রিয়জন যেভাবে পাশে দাড়িয়েছেন ফোনে, ফেসবুকে, ইনবক্সে আমার মন ভরে গেছে। মনে রাখবে আমি মনের বাইরে যাবো না, আপোস করে চলা আমি শিখিনি। শিখবো না। জীবনের প্রতিটি ঘটনা আমার কাছে অভিজ্ঞতা। দলকানাদের দল নয়, মানুষ ই আমার দল। আল্লাহ আমাদের ভালো রাখুন।

পীর হাবিবুর রহমানের ফেসবুক থেকে
দৈনিক সেনবাগের কণ্ঠ/ ৩ ফেব্রুয়ারি ২০১৫।

Post a Comment

Previous Post Next Post