যে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে তাতে জাতির প্রত্যাশা পূরণ হয়নি : জামায়াত।

ঢাকা: খান মোহাম্মদ নুরুল হুদাকে প্রধান নির্বাচন কমিশনার নিযুক্ত করে যে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে তাতে জাতির প্রত্যাশা পূরণ হয়নি। প্রধানমন্ত্রীর ইচ্ছাই পূরণ করতেই তাকে সিইসি করা হয়েছে বলে মন্তব্য করেছেন জামায়াতে ইসলামী বাংলাদেশের সেক্রেটারী জেনারেল ডাঃ শফিকুর রহমান। 

বুধবার গণমাধ্যমে পাঠানো এক  বিবৃতিতে জামায়াতের এই নেতা বলেন, জাতি আশা করেছিল রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করে সৎ, দক্ষ, দল নিরপেক্ষ, সাহসী ও গ্রহণযোগ্য ব্যক্তিগণকে নিয়ে নির্বাচন কমিশন গঠন করবেন।

বিবৃতিতে তিনি বলেন, রাজনৈতিক দলগুলো এবং দেশের বিশিষ্ট নাগরিকদের মতামত উপেক্ষা করে রাষ্ট্রপতি এমন এক ব্যক্তিকে প্রধান নির্বাচন কমিশনার নিযুক্ত করলেন যার ব্যাপারে বিভিন্ন ধরনের বিতর্ক ইতোমধ্যেই শুরু হয়েছে।

বিবৃতিতে তিনি আরো বলেন, নবনিযুক্ত প্রধান নির্বাচন কমিশনার জনাব খান মোহাম্মদ নুরুল হুদা জনতার মঞ্চের একজন নেতা ছিলেন। বুধবার ফেব্রুয়ারী দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত এক সাক্ষাতকারে তিনি বলেছেন যে, তিনি ছাত্র জীবনে ফজলুল হক হল ছাত্র ইউনিয়নে ছাত্রলীগ থেকে নির্বাচিত নাট্য ও সাংস্কৃতিক সম্পাদক ছিলেন। তাকে প্রধান নির্বাচন কমিশনার নিযুক্ত করে গঠিত নির্বাচন কমিশন কখনো নিরপেক্ষ হতে পারে না। 

বিবৃতিতে তিনি বলেন, এ নির্বাচন কমিশনের প্রতি দেশের জনগণের আস্থা নেই। জনগণের আস্থাহীন নির্বাচন কমিশনের দ্বারা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। এ নির্বাচন কমিশন গঠন করে বিদায়ী প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদ গত ২২ জানুয়ারী আগারগাঁও-এ নির্বাচন কমিশনের নতুন ভবনে সাংবাদিকদের সাথে আলাপকালে ‘পরবর্তী নির্বাচন কমিশনও আমাদের মতই হবে’ মর্মে যে উক্তি করেছিলেন তাই সত্য প্রমাণ করা হলো।  

যারা একটি দল নিরপেক্ষ, সৎ, দক্ষ নির্বাচন কমিশন গঠন করতে পারেন না, তাদের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। এতে নির্বাচনকালীন দল নিরপেক্ষ সরকারের যৌক্তিকতা ও প্রয়োজনীয়তা আবারো প্রমাণিত হলো বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

Post a Comment

Previous Post Next Post