মুজাহিদকে হত্যা বাংলাদেশকে কোথায় নিয়ে যাবে জানা নেই : ব্যারিস্টার আবদুর রাজ্জাক ||

জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন তার প্রধান আইনজীবী ও দলের সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক।

মুজাহিদকে ফাঁসির ঘটনায় দেশের ভবিষ্যত নিয়েও শঙ্কা জানিয়েছেন ব্যারিস্টার আবদুর রাজ্জাক। তিনি বলছেন, “এ হত্যার ঘটনা বাংলাদেশকে কোথায় নিয়ে যাবে তা আমাদের জানা নেই”।

মুজাহিদের ফাঁসির সঙ্গে জড়িত সকলের উদ্দেশে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে এ জামায়াত নেতা বলেছেন, “ইতিহাসের চাকা ঘুরে যায়। সব কিছু পার পেয়ে যাবেন, এটি মনে করবেন না। আমরা এই হত্যার প্রতিবাদ জানাচ্ছি, এর পরিনতি সবাইকে বহন করতে হবে।”

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে আয়োজিত মুজাহিদের গায়েবানা জানাজার নামাজ শেষে অনুষ্ঠিত এক প্রতিবাদ সভায় এ কথা বলেন ব্যারিস্টার আবদুর রাজ্জাক।

মুজাহিদ ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়েছেন উল্লেখ করে আবদুর রাজ্জাক বলেন, “একজন আইনজীবি হিসেবে আমি বলতে চাই নিরপেক্ষ বিচার হলে মানবতাবিরোধী অপরাধে কারোরই ফাঁসি হতো না। যে চারজনকে (আবদুল কাদের মোল্লা, মুহাম্মদ কামারুজ্জামান, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের চৌধুরী) হত্যা করা হয়েছে তাদের আইনজীবী হয়ে লড়েছি। বিশ্বাস করুন সঠিক বিচার হলে তারা সকলেই মুক্তি পেতেন।”

মুজাহিদের ফাঁসি পরবর্তী সময়কে ‘কঠিন’ আখ্যা দিয়ে সবাইকে ধৈর্য্য ধরে মুজাহিদ ও তার শোক সন্তপ্ত পরিবারের জন্য দোয়া আহ্বান জানান তিনি।

বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচার সম্পর্কে বলতে গিয়ে আবদুর রাজ্জাক বলেন, “আমরা আজ অত্যান্ত ভারাক্রান্ত হৃদয়ে আপনাদের সামনে দাঁড়িয়েছি। আজকে বাংলাদেশের জন্য একটি কালো দিন। বিশ্বের বিচারিক ইতিহাসে একটি কালো দিন।”

তিনি বলেন, “যুদ্ধপরাধীদের বিচার নতুন কিছু নয়। বিশ্বে বহুদেশে হয়েছে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর ন্যুরেমবাগে হয়েছে। রুয়ান্ডায় হয়েছে। কিন্তু বাংলাদেশের যুদ্ধাপরাধের বিচারের ক্ষেত্রে একটি জিনিস স্পষ্ট, বিশ্বের সকল সভ্য সমাজ বলছে আমরা বিচার চাই, এর পাশপাশি তারা বলছে এই যে বিচার হচ্ছে এটি বিচারের নামে অবিচার। অ্যামেনিস্টি ইন্টারন্যাশনাল, ইউকে বার অ্যাসোসিয়েশন, ইন্টারন্যাশনাল বার অ্যাসোসিয়েশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা সবাই এক বাক্যে বলেছে এই বিচার বন্ধ করে স্বচ্ছ বিচার করুন।”

তিনি বলেন, “দুনিয়ার ইতিহাসে এমন বিচার কোথাও দেখিনি। সারা দুনিয়ার মানুষ বলছে এটি বিচারে নামে অবিচার হচ্ছে। তারপরেও জিদ করে বিচার হচ্ছে। এটি যে বাংলাদেশকে কোথায় নিয়ে যাবে তা আমাদের জানা নেই।”

মানবতারিবোধী অপরাধের বিচারের সঙ্গে সম্পৃক্তদের উদ্দেশ্য করে জামায়াত নেতা আবদুর রাজ্জাক বলেন, “ইতিহাসের চাকা ঘুরে। সব কিছু পার যাবেন, এটি মনে করবেন না। আমরা এই হত্যার প্রতিবাদ জানাচ্ছি, এর পরিনতি সমস্ত জাতিকে বহন করতে হবে।”

ব্যারিস্টার আবদুর রাজ্জাকের অভিযোগ, মুজাহিদ সাহেব ও সালাউদ্দিন সাহেব রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন নয় বরং তারা রাষ্ট্রপতির কাছে বিচারের অনিয়ম তুলে ধরতে চেয়েছিলেন। আজ মিডিয়ার মাধ্যমে মিথ্যাচার করা হচ্ছে।

সভাপতির বক্তব্যে ব্যারিস্টার নজরুল ইসলাম বলেন, “রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়েছেন বলে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদের সঙ্গে তামাশা করা হয়েছে।

সাবেক মন্ত্রী মুজাহিদের বিরুদ্ধে যে সব অভিযোগ আনা হয়েছে, তা রাষ্ট্রপক্ষ প্রমাণ করতে পারেনি। তাকে ন্যায় বিচার থেকে বঞ্চিত করা হয়েছে। তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন।”

(সংবাদটি গুরুত্বপুর্ণ মনে হলে পেইসবুকে লাইক বা শেয়ার করুন)

Post a Comment

Previous Post Next Post