পুলিশের আইজিপিসহ ২৫ শীর্ষ কর্মকর্তা দেশের বাইরে ||

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হকসহ পুলিশের শীর্ষ ২৫ কর্মকর্তা সম্মেলন ও সেমিনারে যোগ দিতে দেশের বাইরে রয়েছেন। এর মধ্যে আইজিপি নেতৃত্বে ৫ সদস্যের একটি দল রুয়ান্ডায় এবং পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (প্রশাসন) বিনয় কৃষ্ণ বালার নেতৃত্বে ২০ সদস্যের একটি দল চীনে রয়েছেন। আইজিপি ৫ শীর্ষ কর্মকর্তা ৯ নভেম্বরের মধ্যেই ফিরে আসবেন। বাকিরা ২৩ নভেম্বর দেশে ফিরবেন। পুলিশ সদর দফতর সূত্র এ তথ্য জানায়।

সূত্র জানায়, অপরাধ দমনে সহযোগিতা বাড়ানোর জন্য ইন্টারপোল সদস্য দেশের প্রতিনিধিরা চার দিনব্যাপী ৮৪তম বার্ষিক সাধারণ সম্মেলনে যোগ দিতে গত ১ নভেম্বর ভোরে আইজিপিসহ পুলিশের ঊর্ধ্বতন পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল রুয়ান্ডার রাজধানী কিঘালিতে গেছেন। ২ নভেম্বর থেকে ৫ নভেম্বর এই সাধারণ সভা শেষ হয়েছে।

বাংলাদেশ পুলিশের প্রতিনিধি দলের পাঁচ সদস্যে আইজিপি ছাড়া, আরও যারা রয়েছেন, তারা হলেন, অতিরিক্ত আইজিপি (এডমিন অ্যান্ড অপস) মো. মোখলেসুর রহমান, ডিআইজি (অপারেশনস) এবং এনসিবি ঢাকার প্রধান চৌধুরী আবদুল্লাহ আল মামুন, এআইজি (এনসিবি) মো. মাহবুবুর রহমান ভূঁইয়া এবং অতিরিক্ত পুলিশ সুপার আক্তার হোসেন।

পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা কামরুল ইসলাম জানান ইন্টারপোলের বার্ষিক সাধারণ সম্মেলনে প্রতিটি দেশের পুলিশ প্রধানের অংশগ্রহণ করা বাধ্যতামূলক। তাই বাংলাদেশ পুলিশ প্রধানকেও সেখানে যেতে হয়েছে। তিনি বলেন, ইন্টারপোলের সহায়তায় আমরা চিহ্নিত অপরাধীদের দেশে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছি। এই সভায় দেশের ও পুলিশের স্বার্থ সংশ্লিষ্ট অনেক কিছুই আলোচনা হয়েছে। তিনি জানান, আইজিপি আগামী ৯ নভেম্বর দেশে ফিরবেন।

এদিকে, বাংলাদেশ পুলিশের বিশ সদস্যের একটি প্রতিনিধিদল ‘জননিরাপত্তা ব্যবস্থাপনা’ শীর্ষক এক প্রশিক্ষণে অংশ নিতে চীন গেছেন। চীন সরকার বাংলাদেশ পুলিশের কর্মকর্তাদের জন্য এ প্রশিক্ষণের আয়োজন করেছে। প্রতিনিধিদলের সদস্যরা সোমবার দুপুরে চীনের উদ্দেশে যাত্রা করেন। পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (প্রশাসন) বিনয় কৃষ্ণ বালা প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

পুলিশ সদর দফতর সূত্র জানায়, প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন, রেলওয়ে রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. মোরশেদ আলম, সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ড. মো. আক্কাস উদ্দিন ভূঁইয়া, পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. নজরুল ইসলাম, নৌ পুলিশের পুলিশ সুপার আতিকুর রহমান, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মুহাম্মদ সাইদুর রহমান, রংপুর পিবিআই-এর অতিরিক্ত পুলিশ সুপার মো. আবদুস সালাম, র‌্যাব-১২-এর অতিরিক্ত পুলিশ সুপার মো. মহিউদ্দিন ফারুক, পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার তাসমিয়াহ্ তাহলীল, পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার আকবর আলী মুন্সী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. বাবুল আক্তার, ফরিদপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার এ. জেড. এম. মোস্তাফিজুর রহমান, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপকমিশনার মো. আবদুস সালাম, পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত পুলিশ সুপার সাদিরা খাতুন, কক্সবাজার ইন-সার্ভিস ট্রেনিং সেন্টারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মোর্শেদ আলম, আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম বেনজীর, স্পেশাল সিকিউটি অ্যান্ড প্রটেকশন ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ শাহেদ ফেরদৌস রানা, বাংলাদেশ পুলিশ একাডেমি, রাজশাহীর অতিরিক্ত পুলিশ সুপার মো. শরিফ উদ্দিন এবং পুলিশ ট্রেনিং সেন্টার টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান।

সূত্র আরও জানায়, বিশ দিনব্যাপী এ প্রশিক্ষণ আগামী ৪ নভেম্বর থেকে চীনের জিনান প্রদেশে শুরু হবে। শেষ হবে ২৩ নভেম্বর। বাংলাদেশের পুলিশ কর্মকর্তারা সেমিনারে জননিরাপত্তা বিধানের আধুনিক নানা কৌশল সম্পর্কে অবগত হবেন। তারা চীনের পুলিশের সাথে জননিরাপত্তা বিধানে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করবেন। এ সেমিনারে অংশ নেওয়ার ফলে অপরাধ দমন ও জননিরাপত্তা বিধানে পুলিশ কর্মকর্তাদের সক্ষমতা আরও বাড়বে। সেমিনারে লব্ধ জ্ঞান ও দক্ষতাকে কাজে লাগিয়ে দেশের আইনশৃঙ্খলা রক্ষায় তারা আরও বেশি ভূমিকা রাখতে পারবেন বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, আইজিপি দেশের বাইরে থাকার সময় শনিবার বিকালে ( ১ নভেম্বর) লালমাটিয়া ও শাহবাগে প্রকাশক-ব্লগার-লেখকদের ওপর জঙ্গিরা হামলা চালায়। এ ঘটনায় শাহবাগের আজিজ মার্কেটে জাগৃতির স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপন নিহত হন। বাকিরা আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া বুধবার ( ৪ নভেম্বর) সাভারের আশুলিয়ায় শিল্প পুলিশের চেকপোস্টে দুর্বৃত্তের হামলায় কনস্টেবল মুকুল নিহত হন। এ ঘটনায় আরও একজন গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন।

(সংবাদটি গুরুত্বপুর্ণ মনে হলে পেইসবুকে লাইক বা শেয়ার করুন)

Post a Comment

Previous Post Next Post