যুদ্ধাপরাধীদের বিচার চাইলেই সংলাপ হতে পারে : শেখ হাসিনা ||

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জাতি হিসেবে আমরা সচেতন না হলে দেশের সর্বনাশ হবে।’ রোববার সকালে নেদারল্যান্ডস সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশে আইএস আছে, জঙ্গি আছে- এসব প্রমাণের চেষ্টা চলছে। এটি প্রমাণ করতে পারলে বাংলাদেশের ওপর আক্রমণ করা যাবে।’ বিএনপি-জামায়াত ক্ষমতায় থাকাকালীন দেশে জঙ্গিবাদ ছিল ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা ক্ষমতায় এসব জঙ্গিবাদ প্রতিরোধ করেছি।’ তিনি বলেন, ‘দেশে গ্রেনেড মেরে, আগুন দিয়ে মানুষ পুড়িয়ে হত্যা করা হয়েছে। সেসব করে দেশের ক্ষতি করতে না পেরে একটি শ্রেণি এখন গুপ্তহত্যা শুরু করেছে।’

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশে আইএস আছে, জঙ্গিরা আছে, এটি প্রমাণ করতে পারলে দেশের কী হবে, একবার ভেবে দেখেছেন। একটি পক্ষের লক্ষ্য হলো সিরিয়া, ইরাক, আফগানিস্তান, পাকিস্তানের পর্যায়ে বাংলাদেশকে নিয়ে যাওয়া। সেজন্য আমাদের সচেতন থাকতে হবে। জনগণকে সচেতন থাকতে হবে। জাতি হিসেবে সচেতন না থাকলে আমাদের সর্বনাশ হবে।’ দেশে সম্প্রতি দুই বিদেশি হত্যা নিয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘এগুলো কেন ঘটানো হচ্ছে? কারণ, একটি পক্ষ চায় দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া। এগুলো কারা করছে? হাড়ির ভাত একটি টিপলে যেমন বোঝা যায়, বাকিগুলো কেমন; তেমনি একটি ঘটনার উদঘাটন হলেই বোঝা যায় ওই ধরনের অন্যান্য ঘটনা কীভাবে ঘটছে।’ সংলাপ সম্পর্কিত বিএনপির দাবি নিয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধীদের বিচার চাইলেই সংলাপ হতে পারে।’ ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে তিন তিনের সফরে গত ৩ নভেম্বর নেদারল্যান্ডস যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর শেষে গত শুক্রবার সন্ধ্যায় ঢাকায় ফেরেন তিনি। ৪ নভেম্বর তিনি ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, ‘চর উন্নয়ন ও সমুদ্র ব্যবস্থাপনার ক্ষেত্রে বাংলাদেশ-নেদারল্যান্ডস নিবিড়ভাবে কাজ করছে। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক আন্তরিক ও উষ্ণ। বিভিন্ন ক্ষেত্রে এ সম্পর্ক আরো জোরদার, গভীর ও বিস্তৃত হবে।’ ডেল্টা প্ল্যান বাস্তবায়ন, সমুদ্র ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় বাংলাদেশ নেদারল্যান্ডসের সহযোগিতা পাবে।’ সংবাদ সম্মেলনে যোগ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

(সংবাদটি গুরুত্বপুর্ণ মনে হলে পেইসবুকে লাইক বা শেয়ার করুন)

Post a Comment

Previous Post Next Post