প্রধানমন্ত্রী গুলির নির্দেশ দিতে পারেন না, অথচ দিয়েছেন ||

ঢাকা: জাতীয় সমজাতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি ও সাবেক মন্ত্রী আ স ম আব্দুর রব বলেন, কোনো প্রধানমন্ত্রী গুলি করার নির্দেশ দিতে পারেন না। অথচ আমাদের প্রধানমন্ত্রী দিয়েছেন। তিনি আরো বলেন, এই সরকার গায়ের জোরে ক্ষমতায় আছে। পুলিশ আর অন্যান্য বাহিনী দিয়ে ক্ষমতায় আছে। এইভাবে বেশিদিন ক্ষমতায় থাকা যায় না। পৃথিবীর কোনো দেশে কোনো সরকার এভাবে চিরদিন টিকে থাকতে পারেননি।

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ‘নাগরিক ঐক্য প্রক্রিয়া’ আয়োজিত ‘জাতীয় সংকট নিরসনে জাতীয় সংলাপ’ শীর্ষক গোলটেবিলি আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে গণফোরামের সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন বলেন, বাঙালি একটি অসাধারণ জাতি। ১৯৭১ সালে কেউ ভাবেনি এখানে স্বাধীনতা অর্জন করা সম্ভব। কিন্তু আমরা সেটা করেছি।

তিনি বলেন, আজ সেই অসাধারণ জাতির সামনে একটি বড় চ্যালেঞ্জ এসে দাঁড়িয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের ১৬ কোটি মানুষকে পাশে চাই। তিনি আরো বলেন, বর্তমান রাজনীতিতে যেটা হচ্ছে এটা কোন রাজনীতিই না।

কামাল হোসেন বলেন, আমি এই রাজনীতিকে দুই দলের রাজনীতি বলতে চাই না। এটা চলমান রাজনীতি।এই চলমান রাজনীতিতে কোন সহিংসতা চাই না। পুলিশের নির্যাতন চাই না।

ড. শাহদীন মালিকের সঞ্চালনায় ও সু-শাসনের জন্য নাগরিক ‘সুজন’ এর চেয়ারম্যান এম হাফিজ উদ্দিনের সভাপতিত্বে গোলটেবিলে আরো উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ, ইতিহাসবিদ অধ্যাপক আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌস, প্রযুক্তিবিদ হাবিবুল্লাহ করিম, সাংবাদিক আবু সাঈদ খান প্রমুখ।

দৈনিক সেনবাগের কণ্ঠ/ ৭ ফেব্রুয়ারি ২০১৫।

Post a Comment

Previous Post Next Post