পেট্রোল বোমা সরবরাহকারী ছাত্রলীগ : আ'লীগপন্থী বুদ্ধিজীবী অধ্যাপক মান্নানের স্বীকারোক্তি ||

দেশের বেসরকারী টেলিভিশন সময় টিভির "সম্পাদকীয়" টকশোতে গত রাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আওয়ামীলীগপন্থী অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন,

ছাত্রলীগের যাদের পেট্রোল বোমাসহ ধরা হয়েছে তাঁরা সোজা বাংলায় ব্যবসায়ী। এরা পেট্রোল বোমা বানায়, এবং বানিয়ে বিক্রি করে, ব্যবসা করে। মানুষ মারার কন্ট্রাক্ট দেয়, যে এইখানে বাসে বোমা মারলে এত টাকা। মানুষ মারলে এত টাকা।"

তিনি বলেন, "সাধারণ মানুষের কথা শুনবে কে? আপনি এই যে প্রশ্নটি করলেন, বা আমরা জবাব দেওয়ার চেষ্টা করবো তার একটিই কারণ সাধারণ মানুষ, যার কোন হয়তো রাজনৈতিক পরিচয় নাই। একটা আড়াই বৎসরের শিশুর কোন রাজনৈতিক পরিচয় থাকে না। একজন গৃহ বধুর ও কোন রাজনৈতিক পরিচয় থাকে না। একজন কলেজ গামী প্রথম বর্ষের ছাত্রীর কোন রাজনৈতিক পরিচয় থাকে না। তারা আমরা দেখছি গত এক মাস ধরে এই যাত্রায় নানান ধরনের আন্দোলনের নামে ভয়াবহ সহিংসতার শিকার হচ্ছেন এবং মারাও গেছেন। সাম্প্রতিক কালে ভয়াবহ হামলাটি ছিল গতকাল ।"

তিনি আরো বলেন, "কুমিল্লার চৌদ্দ গ্রামে একটি চলন্ত বাসে ঘুমন্ত অবস্থায় পেট্রোল বোমা নিক্ষেপ করে তাৎক্ষণিক সাত জন মারা গিয়েছিল। এবং পরবর্তী কালে আরও ২ জন, মোট ৯ জন মারা গিয়েছে। এবং আপনি একটু পিছনে ফিরে যান ২০১৪ সনেও কিন্তু ৫ ই জানুয়ারীর নির্বাচনকে কেন্দ্র করে তার আগে দু মাস, আড়াই মাস আগে থেকে শুরু করে নির্বাচনব্দি এবং পরবর্তী ১ সপ্তাহ ধরে একই ধরণের উন্মাদনা দেশে ভয়াবহ সন্ত্রাসী কর্মকাণ্ড চলেছে। সেখানে আনুমানিক ১৪৮ নিরপরাধ ও নিরীহ মানুষ মারা যায়। যাদের বেশীর ভাগই কোন রাজনৈতিক পরিচয় ছিল না। তারা প্রান দিয়েছে, দেশের বিরুদ্ধে এক ধরণের যুদ্ধ ঘোষণা করা হয়েছিলো। আমি এর আগে কখনো আন্দোলনের নামে এভাবে মানুষ পুড়ানো দেখি নাই।"

দৈনিক সেনবাগের কণ্ঠ/ ০৭ফেব্রুয়ারী ২০১৫।

Post a Comment

Previous Post Next Post