"শহীদ নিজাম উদ্দিন আমাদের অনুপ্রেরণা"

"শহীদ নিজাম উদ্দিন আমাদের অনুপ্রেরণা"

"জীবন প্রভাত বেলা যে শপথ করেছিনু আমি,
সে শপথ মনে রেখে পথ চলি যেন দিবাযামী"

২০০১ইং সালে আজকের এই দিনে ( ২৮ আগস্ট ) শাহাদাত বরণ করেন সেনবাগের গর্বিত মায়ের গর্বিত সন্তান, মেধাবী ছাত্র নিজাম উদ্দিন।

শহীদ নিজাম ছিলো সেনবাগের ইসলামী আন্দোলনের জন্য প্রথম শহীদ, যার অনুপ্রেরণা নিয়ে আমাদের ভাইয়েরা আজও এই ময়দানে দ্বীনের দাওয়াতি কাজ অব্যাহত রেখেছে।

দায়িত্বশীল থাকাকালীন সময়ে শহীদ নিজাম ভাইয়ের মায়ের সাথে দেখা করার অনেকবার সুযোগ হয়েছে, সেই সুবাদে মাকে জিজ্ঞেস করলাম নিজাম ভাই আপনার সন্তান হিসেবে কেমন ছিল ??
তিনি বললেন সকল সন্তান-ই তার মায়ের কাছে আদরের হয়। কিন্তু নিজামের প্রতি আমার মায়াছিলো একটু বেশি,আমি মা হিসেবে বলতে পারি নিজাম ছিলো আমার চকক্ষু শীতলকারী। আমি যখন-ই নিজামকে দেখতাম তখন-ই শুকরিয়া আদায় করতাম আল্লাহর কাছে, যে এমন একজন সন্তানের মা আল্লাহ আমাকে বানিয়েছে..

সেই দিন নিজাম ভাইয়ের মা আমাকে আরো বলেছিলেন...
যে কথা মনে পড়লে আজও চোখ বেয়ে পানি আসে...

দিনটা ছিলো শুক্রুবার, শহীদ নিজাম ভাই গ্রামের কিছু তরুণকে 'জুমার নামাজ' পড়ার জন্য ভাড়া করলো!! যারা কোরান, হাদীস ইসলামের হুকুম, আহকাম সম্পর্কে কিছুই বুঝতোনা। নিজাম হঠাৎ আমার কাছে এসে জড়িয়ে ধরে বললো মা তোমার কাছে ১০০টাকা হবে ? আমি বললাম কেনো বাবা ? সে বললো গ্রামের কিছু ছেলেকে ২০টাকা করে দিবো। তার বিনিময়ে তারা 'জুমার নামাজ' পড়বে এবং ইসলামের বিধান মেনে চলবে। আমার কাছে টাকা ছিলোনা তখন আমি ধার করে এনে দেই তার বার বার অনুরোধের কারনে।

শহীদ নিজাম ভাই প্রত্যেকটা কাজ করার সময় স্বপ্ন দেখতেন...
একদিন না একদিন আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা হবেই।

লেখক-
আব্দুল আলিম, সাবেক সেক্রেটারী
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির
সেনবাগ দক্ষিন সাথী শাখা।
ই-মেইল: maalimics90@yahoo.com

Post a Comment

Previous Post Next Post