শমসের মবিনকে নিয়ে যা বললেন ব্রি. সাখাওয়াত ||

ব্রি. জে. এম সাখাওয়াত হোসেন (অবঃ) বলেছেন, শমসের মবিনের রাজনীতি থেকে সরে যাওয়ার বিষয়টি আকস্মিকভাবে ঘটেছে। শমসের একজন মুক্তিযোদ্ধা ছিলেন। ৭১ সালের যুদ্ধে তিনি আহত হয়েছিলেন। তিনি বীরবিক্রম উপাধিতে ভূষিত হয়েছিলেন।
৭৫-এর প্রথমদিকেই তিনি আর্মি থেকে ট্রান্সফার হয়ে ফরেন সার্ভিসে চলে যান। ফরেন সার্ভিসে এসে অনেক উন্নতি করেছিলেন। এমন কি তিনি ফরেন সেক্রেটারি পর্যন্ত হয়েছিলেন। অনেক গুরুত্বপূর্ণ দেশে রাষ্ট্রদূতের দায়িত্বও পালন করেন।

মতিউর রহমান চৌধুরীর সঞ্চালনায় চ্যানেল আই-এ অনুষ্ঠিত ‘আজকের সংবাদপত্র’ অনুষ্ঠানে সাবেক নির্বাচন কমিশনার ও নিরাপত্তা বিশ্লেষক ব্রি. জে. এম সাখাওয়াত হোসেন (অবঃ) এসব কথা বলেন।

এম সাখাওয়াত হোসেন আরো বলেন, ‘বেশিদিন হয়নি সমশের মবিন রাজনীতিতে এসেছেন। সেখানেও মোটামুটি ভালো একটা পর্যায়ে ছিলেন। রাজনীতি থেকে শমসের মবিনের মত মানুষের এভাবে চলে যাওয়ার বিষয়টি একটু হলেও নাটকীয়তার সৃষ্টি করে।
কিছুতো নিশ্চয়ই হয়েছে। সব জায়গায় তো আর সমঝোতা হয় না। হতে পারে অভ্যন্তরীণ কোন টানাপোড়েনের মধ্যে ছিলেন। শমসের মবিন জেলে গেলেন এ বিষয় খুবই আশ্চর্যজনক। কারণ তিনি একজন ফ্রেস ব্যক্তিত্বের মানুষ।

কথা হলো, রাজপথ থেকে বেড়ে ওঠা রাজনৈতিক অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি তিনি নন। তাছাড়া এখনতো কোন দলের মধ্যেই গণতান্ত্রিক পরিবেশ নাই। ফলে দেশে এখন যে রাজনীতি চলছে বা রাজনৈতিক যে পরিবেশ সেখানে ওনার মত ব্যক্তির শুধু বিএনপিতেই নয় যে কোন দলেই টিকে থাকা কঠিন। এধরণের আরো অনেক বক্তব্য রেখেছেন এম সাখাওয়াত।

http://www.facebook.com/voiceofsenbag

Post a Comment

Previous Post Next Post