আগামীকাল থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট

ঢাকা: বুধবার থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট সকাল ৭টায় ৪১৯ যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। একই দিনে হজ ফ্লাইট বিজি - ৩০১১ দুপুর ১২টা ৫ মিনিটে ৪১৯ জন, বিজি-৫০১১ বিকাল ৫টা ৫ মিনিটে ৩১৯ এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ১১টা ৫৯ মিনিটে সাধারণ যাত্রীসহ কিছু হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে।

নির্ধারিত সময়ে নির্বিঘ্নে হজ ফ্লাইট পরিচালনার সব প্রস্তুতি ইতি মধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। চট্টগ্রাম থেকেও এ বছর যথারীতি প্রয়োজনীয়সংখ্যক সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করা হবে এবং এয়ারপোর্টে রিফুয়েলিং ব্যবস্থা না থাকার কারণে সিলেট থেকে হজযাত্রীদের একই ফ্লাইটে নির্বিঘ্নে ঢাকা হয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

চলতি হজ মওসুমে হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে মোট ৪৯ হাজার ৩৭৮ জন হজ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে জেদ্দা যাবেন। এসব হজযাত্রীকে ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইতিমধ্যেই বিমানের নিজস্ব তিনটি সুপরিসর উড়োজাহাজ প্রস্তুত রেখেছে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত ফ্লাইটেও কিছু হজযাত্রী পবিত্র ভূমিতে যাবেন।

এ বছর প্রায় ৯৮ হাজার ৭৫৭ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনে বাংলাদেশ থেকে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় বিমানে যাবেন মোট এক হাজার ৫১০ জন। অবশিষ্ট ৯৭ হাজার ২৪৭ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

২৭ আগস্ট থেকে ২৮ সেপ্টেম্বর ২০১৪ পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৩৬টি ফ্লাইট পরিচালনা করা হবে। পোস্ট-হজে ১৩৪টি ফ্লাইট চলবে ৮ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদক/২৬ আগস্ট ২০১৪

Post a Comment

Previous Post Next Post