সেই শিবির নেতাকেই গ্রেপ্তার করলো পুলিশ !

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গুলি করে এবং কুপিয়ে পায়ের গোড়ালি বিচ্ছিন্ন করা শিবির নেতা রাসেল আলমকে পুলিশ গতকাল মঙ্গলবার দুটি মামলায় গ্রেপ্তার দেখিয়েছে। তাঁকে পুলিশ হেফাজতে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের ১ নম্বর ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ ছাড়া রাসেলের ওপর হামলার ঘটনার আধা ঘণ্টা আগে পরীক্ষার হল থেকে আটক শিবির নেতা জিয়াউদ্দিন বাবলুকে দুটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হয়েছে। পুলিশ তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ১৬ দিনের হেফাজত চেয়েছে। এ আবেদনের ওপর শুনানির দিন ধার্যের অপেক্ষায় আছে।

এদিকে শিবির নেতার ওপর হামলা ও গ্রেপ্তারের ঘটনায় সংগঠনটির ডাকে রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জে আধা বেলা হরতাল ঢিলেঢালাভাবে পালিত হয়েছে।

গত সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের ভেতর ধরে নিয়ে নবাব আব্দুল লতিফ হল শাখা শিবিরের সাধারণ সম্পাদক রাসেল আলমের ডান পায়ের গোড়ালি কেটে বিচ্ছিন্ন করে ফেলা হয়। এ ছাড়া তাঁকে গুলি ও কোপানো হয়। এ ঘটনার জন্য শিবির ছাত্রলীগকে দায়ী করলেও সরকার সমর্থক সংগঠনটি অভিযোগ অস্বীকার করেছে।

গতকাল দুপুরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থপেডিঙ্ বিভাগের বিভাগীয় প্রধান ডা. বি কে দাম কালের কণ্ঠকে বলেন, 'রাসেল আলম আশঙ্কামুক্ত। অস্ত্রোপচার শেষে তাঁকে রক্ত দেওয়া হয়েছে।'

নগরের মতিহার থানার ওসি আলমগীর হোসেন জানান, গত ২৯ এপ্রিল ছাত্রলীগের দুই নেতার ওপর হামলার ঘটনায় করা দুই মামলায় রাসেল আলম এজাহারভুক্ত আসামি। তাঁকে এ দুটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে।

মহানগর গোয়েন্দা পুলিশের ওসি নূর হোসেন খন্দকার জানান, ছাত্রলীগের দুই নেতার ওই হামলা এবং এক নেতাকে হত্যার ঘটনায় দায়ের করা আলাদা দুই মামলায় শহীদুল্লাহ কলাভবন থেকে আটক বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের মানবসম্পদ উন্নয়নবিষয়ক সম্পাদক জিয়াউদ্দিন বাবলু ওরফে হাসিবকে গ্রেপ্তার দেখানো হয়েছে। গতকাল তাঁকে রাজশাহী মহানগর হাকিম আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হয়েছে। এর মধ্যে ২৯ এপ্রিলের হামলা মামলায় ১০ দিন এবং ৪ এপ্রিলের হামলা মামলায় ছয় দিন রিমান্ড চাওয়া হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, গত ২৯ এপ্রিল সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের সামনের রাস্তায় ছাত্রলীগের সহ-সম্পাদক আব্দুল্লাহ্ আল মাসুদ ও ছাত্রবৃত্তিবিষয়ক সম্পাদক টগর মো. সালেহর ওপর হামলার ঘটনা ঘটে। হামলাকারীরা চাপাতি দিয়ে কুপিয়ে মাসুদের দুই পায়ের গোড়ালি কেটে ফেলে। এ ছাড়াও তাঁর দুই হাতের রগ কেটে দেওয়া হয়। অপর ছাত্রলীগ নেতা টগরেরও দুই হাত-পায়ের রগ কেটে দেওয়া হয়। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আতিকুর রহমান বাদী হয়ে ৩ মে নগরীর মতিহার থানায় দুটি মামলা করেন। দুই মামলায় বিশ্ববিদ্যালয় শাখা শিবির সভাপতি আশরাফুল আলম ইমনসহ ৩২ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতপরিচয় আরো ১০-১৫ জনকে আসামি করা হয়।

এর আগে গত ৪ এপ্রিল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেতা রুস্তম হত্যার ঘটনা ঘটে। এ ঘটনায় শিবিরের নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়।

ক্যাম্পাসে আতঙ্ক : শিবির নেতাকে কুপিয়ে জখম করার ঘটনার পর ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্কও দেখা গেছে। গতকাল প্রয়োজন ছাড়া শিক্ষার্থীদের বাইরে বের হতে দেখা যায়নি। হরতাল কর্মসূচি থাকায় বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা হয়নি। একাডেমিক ভবনে তালা ঝুলতে দেখা গেছে। ছেলেদের ১১টি আবাসিক হলে বাড়তি নিরাপত্তা লক্ষ্য করা গেছে। আবাসিক শিক্ষার্থী ছাড়া অন্য কাউকে হলগুলোতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এ ছাড়া ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে পুলিশ মোতায়েন করা হয়েছে।

ক্যাম্পাসের সার্বিক পরিস্থিতি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. তারিকুল হাসান বলেন, 'ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বা অন্য কারো আতঙ্কিত হওয়ার কিছু নাই।'

ঢিলেঢালা হরতাল : রাসেলের ওপর হামলা এবং হাসিবকে গ্রেপ্তারের প্রতিবাদে শিবিরের ডাকা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নাটোর জেলায় গতকাল সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত হরতাল পালিত হয়েছে। সকালের দিকে রাজশাহী নগরীর অক্ট্রয় মোড় এলাকায় রাস্তায় আগুন জ্বালিয়ে অবরোধের এবং গাড়ি ভাঙচুরের চেষ্টা করে শিবিরের নেতা-কর্মীরা। দেবিশিংপাড়ায়ও একই ধরনের তৎপরতা দেখা গেছে। তবে পুলিশের টহলের কারণে পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হয়ে আসে। অন্য দুই জেলায় ঢিলেঢালা হরতাল পালনের খবর পাওয়া গেছে। দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ থাকলেও চলে অভ্যন্তরীণ রুটের বাস ও হালকা যানবাহন। ট্রেন চলাচলও স্বাভাবিক ছিল।

নগর পুলিশের উপকমিশনার তানভীর হায়দার চৌধুরী বলেন, 'হরতালে নাশকতা এড়াতে নগরীর বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। সোমবার বিকেল থেকে গতকাল পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৩ জন শিবিরকর্মীকে আটক করা হয়েছে।'

সারা দেশে বিক্ষোভ কর্মসূচি : শিবিরের কেন্দ্রীয় সভাপতি আব্দুল জব্বার ও সেক্রেটারি জেনারেল আতিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে ছাত্রলীগের সন্ত্রাস, নৈরাজ্যের প্রতিবাদে আজ বুধবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করবে সংগঠনটি।
উৎসঃ কালের কন্ঠ

Post a Comment

Previous Post Next Post