দুর্যোগের মুখে চট্টগ্রাম

টানা তিনদিনের বিরামহীন বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে ভয়াবহ দুর্যোগের মুখোমুখি চট্টগ্রাম। নগরীর কয়েক লাখ পানিবন্দি মানুষের সামনে নতুন দুর্ভোগ হিসেবে দেখা দিয়েছে খাদ্যসঙ্কট।

পানিতে ডুবে সড়ক যোগাযোগ বন্ধ হওয়ায় শহরের অধিকাংশ হাটবাজার বন্ধ রয়েছে। যেসব বাজার চালু আছে, সেখানে নিত্যপণ্যের সঙ্কট দেখা দিয়েছে। একশ টাকা কেজিতেও মিলছে না শাকসবজি। দুর্যোগের আশঙ্কায় নিয়ন্ত্রণ কক্ষ চালু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

চট্টগ্রাম নগরীর অধিকাংশ স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। নগরীর বেশিরভাগ পোশাক কারখানাতেও কাজ হচ্ছে না। চট্টগ্রাম বন্দরের জেটিতে পণ্য ওঠানামা ও খালাশ বন্ধ রয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে জাহাজ চলাচল ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর এবং কক্সবাজার উপকূলীয় অঞ্চলে তিন নম্বর সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছে। চট্টগ্রাম আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ঘণ্টা ভারি বর্ষণ অব্যাহত থাকতে পারে।

রোববার চট্টগ্রামের বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর সাধারণ মানুষ টানা তৃতীয় দিনের মতো পানিবন্দি রয়েছে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মঞ্জুর আলম রাইজিংবিডিকে বলেন, ‘আমরা দুর্যোগের আশঙ্কা করছি। সিটি কর্পোরেশন নগরীর জলাবদ্ধতা নিরসনের ২৪ ঘণ্টাই কাজ করছে। কিন্তু বর্ষণ অব্যাহত থাকায় পানি বাড়ছে। নগরীতে পাহাড়ধসের আশঙ্কা দেখা দেওয়ায় পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারী ৬৬৬টি পরিবারকে রোববারের মধ্যে নিরাপদ আশ্রয়ে পাঠানো হবে। আশ্রয়কেন্দ্রে জেলা প্রশাসন এবং সিটি কর্পোরেশনের পক্ষ থেকে লঙ্গরখানার ব্যবস্থা করা হয়েছে।’

চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন জানিয়েছেন, দুর্যোগ মোকাবেলায় আমরা সর্বাত্মক প্রস্তুতি নিয়েছি। আশ্রয় কেন্দ্রে খাদ্য ও পানীয় সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য নিয়ন্ত্রণ কক্ষ ২৪ ঘণ্টা খোলা রাখা হয়েছে।
উৎসঃ রাইজিংবিডি

Post a Comment

Previous Post Next Post