অদম্য মেধাবীদের উচ্চ শিক্ষা গ্রহণের সকল দায়িত্ব রাষ্ট্রকেই পালন করতে হবে- শিবির সেক্রেটারী

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেছেন, অর্থনৈতিক দূরাবস্থা ও দৈহিক প্রতিবন্ধকতার মধ্যেও অদম্য মেধাবীরা যে ঈর্ষনীয় সাফল্যের স্বাক্ষর রেখেছে তাতে আমরা গর্বিত। অদম্য মেধাবীরা গোটা ছাত্রসমাজের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

তিনি আজ জিনাইদহের এক মিলনায়তনে ছাত্রশিবির আয়োজিত এসএসসি ও দাখিল পরীক্ষায় খুলনা ও বরিশাল অঞ্চলের জিপিএ ৫ প্রাপ্ত অদম্য মেধাবীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক শাহিন আহমেদ খানের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন,কেন্দ্রীয় ক্রীয়া সম্পাদক মো. আলমঙ্গীর হোসেন,পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অদ্যাপক মো. জিল্লুর রহমান,জীবন নগর কলেজের অধ্যাপক মো.মতিয়ার রহমান,ইসলামী বিশ্ববিদ্যালয় শিবির সভাপতি মো. আসাদুল্লাহ প্রমুখ।

শিবির সেক্রেটারী জেনারেল বলেন, বর্তমানে শিক্ষা ব্যবস্থায় ভালো রেজাল্ট করতে গেলে বিশাল ব্যয়ের বুঝা বহন হতে হয়। বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেও অনেক ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা কাঙ্খিত ফলাফল করতে পারছে না। সেখানে পরিবারের অর্থনৈতিক অবস্থা নাজুক হওয়া সত্বেও এবং শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও যারা জিপিএ-৫ পেয়েছে তারা সত্যিই অদম্য। তাদের ঈর্ষনীয় ফলাফল নি:সন্দেহে প্রশংসার দাবীদার। তারাই জতির গর্ব এবং প্রকৃত মেধাবী। তারা প্রমাণ করেছে অদম্য ইচ্ছা শক্তি থাকলে যে কোন বাধাকে অতিক্রম করা সম্ভব।

তিনি বলেন, অর্থনৈতিক সীমাবদ্ধতা থাকার পরও ছাত্রশিবির সামর্থ অনুযায়ী প্রতি বছর অদম্য মেধাবীদের পাশে থাকার চেষ্টা করে আসছে। অদম্য মেধাবীদের সংবর্ধনা প্রদান ও পাশে থাকতে পেরে ছাত্রশিবির আনন্দিত। যদিও ছাত্রশিবিরের এ সামান্য প্রচেষ্টা অদম্য মেধাবীদের মূল্যায়ন বা তাদের সার্বিক সহযোগিতায় পর্যাপ্ত নয়। অদম্য মেধাবীদের মেধা বিকাশ ও উচ্চ শিক্ষা গ্রহণে সার্বিক সহায়তা করর দায়িত্ব সরকারের। এ দায়িত্বর্ ষ্ট্রকেই পালন করতে হবে। কিন্তু জাতির দূর্ভাগ্য যে সরকারের পক্ষ থেকে অদম্য মেধাবীদের জন্য উল্লেখযোগ্য কোন ভ’মিকা দেখা যায়নি।

তিনি অদম্য মেধাবীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের হতাশ হওয়ার কিছু নেই। যারা প্রতিকুল পরিস্থিতিতেও ভাল রেজাল্ট করতে পারে তাদেরকে অন্য কোন বাধা দমিয়ে রাখতে পারবে বলে আমরা বিশ্বাস করিনা। আমরা ঘোষনা করছি, শুধু আজকে নয়, ভবিষ্যতেও মেধা বিকাশের সুযোগ করে দিতে ছাত্রশিবির সাধ্য অনুযায়ী সব সময় তোমাদের পাশে থাকবে, ইনশাআল্লাহ। পরে অদম্য মেধাবীদের হাতে নগদ অর্থ,শিক্ষা উপকরন তুলে দেন এবং তাদের প্রত্যেককে শিবিরের পক্ষ থেকে অনার্স পর্যন্ত পড়াশোনার খরচ চালানোর ঘোষনা দেন।
তিনি অদম্য মেধাবীদের সহযোগিতায় এগিয়ে আসতে সরকারসহ সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, অনুষ্ঠানে প্রায় শতাধিক অদম্য মেধাবী অংশ গ্রহণ করেন।

Post a Comment

Previous Post Next Post